| |
               

মূল পাতা আন্তর্জাতিক গাজ্জায় ইসরাইলি আগ্রাসনের ১ বছর; ৪২ হাজার ফিলিস্তিনি শহীদ


গাজ্জায় ইসরাইলি আগ্রাসনের ১ বছর; ৪২ হাজার ফিলিস্তিনি শহীদ


আন্তর্জাতিক ডেস্ক     07 October, 2024     01:33 PM    


ফিলিস্তিনের গাজ্জায় ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলি বর্বর হামলার এক বছর আজ। এই এক বছরে প্রায় ৪২ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে নেতানিয়াহু বাহিনী। ধ্বংস করেছে অসংখ্য বাড়িঘর। বাস্তুচ্যুত হয়ে রাস্তা আর আশ্রয়শিবিরগুলো ঠিকানা হয়েছে লাখো ফিলিস্তিনির।

গত বছর সাত অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতা সংগঠন হামাস। এরপরই হামাসের বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। হামাস যোদ্ধাদের পাশাপাশি এতে হত্যার শিকার হতে থাকে হাজার হাজার নিরীহ ফিলিস্তিনি। গাজ্জার ওপর সম্পূর্ণ অবরোধ জারি করে নেতানিয়াহু প্রশাসন। বিদ্যুৎ, পানি, খাবার সরবরাহ বন্ধ করে দেয়। 

এক বছরের ভয়াবহ হামলায় গাজ্জায় প্রাণ হারানো ৪২ হাজারের মধ্যে ১৬ হাজারের বেশি ‍শিশু। নিখোঁজ হয়েছেন ১০ হাজারের বেশি মানুষ। ধ্বংস হয়ে গেছে গাজার ৬০ শতাংশ অবকাঠামো। উপত্যকার ৬৮ শতাংশ সড়ক নষ্ট হয়ে গেছে। ৩৬টি হাসপাতালের মধ্যে ইতোমধ্যে বন্ধ হয়ে গেছে ১৯টি। যে কটা আছে চলছে কোনোরকম। 

গাজ্জার মোট বাসিন্দার ৯০ শতাংশ বা ১৯ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। পশ্চিমাদের সহযোগিতায় এখনো হামলা অব্যাহত রেখেছে নেতানিয়াহু বাহিনী। 

এদিকে, গেলো দুই সপ্তাহ ধরে ইসরাইলি বাহিনী লেবাননে হিজবুল্লাহ গোষ্ঠী লক্ষ্য করে হামলা চালাচ্ছে। রবিবার লেবাননের বৈরুতসহ বিভিন্ন স্থানে চলে ইসরাইলি বোমা বর্ষণ। ইসারাইলে পাল্টা হামলা চালিয়েছে হিজবুল্লাহ যোদ্ধারা। দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে হাইফা ও তিবেরিয়াস শহরে আঘাত হানে হিজবুল্লাহর রকেট। এতে ১০ ইসরাইলি আহত হয়েছে।